এসইও কাজের সবচাইতে জটিল কিন্তু সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে
কী-ওয়ার্ড রিসার্চ। ছোটবেলাতে পড়েছিলাম লক্ষ্য ছাড়া জীবন, মাঝি বিহীন নৌকার
মতন। তেমনি কীওয়ার্ড রিসার্চ ছাড়া এসইও শুরু করলে মাঝপথে মাঝি ছাড়া নৌকার
মতই অবস্থা হবে। কীওয়ার্ড রিসার্চ ছাড়া এসইও শুরু করা যায়না। অন্যভাবে বলা
যায়, কীওয়ার্ড রিসার্চ এসইও কাজের ৪০% কমপ্লিট করে দেয়। আমি যদি না বুঝি
কেন ওয়েবসাইটটি তৈরি করা কিংবা আমার প্রডাক্টের ক্রেতা কারা, এগুলো জানা না
থাকলে কিভাবে এসইও করা যাবে? সেজন্যই ওয়েবসাইটের প্রতিটি কনটেন্ট, গেস্ট
পোস্টের প্রতিটা আর্টিকেল এমনকি প্রতিটি পোস্টের টাইটেল লিখার জন্য আমাকে
প্রথমে কীওয়ার্ড রিসার্চের ফলাফল জানা দরকার।

শুরু করা যাক, ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট একটি আইটি ট্রেনিং সেন্টার। এখন আপনি যদি এটা জেনে সবার কাছে প্রচার শুরু করে দিলেন ক্রিয়েটিভ আইটিতে আইটি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়, তাহলে দেখা যাবে নেটওয়ার্কিং কোর্স কিংবা এমএসওয়ার্ড করার জন্যও প্রচুর লোক অফিসে আসবে। কিন্তু এ কোর্সগুলো ক্রিয়েটিভ আইটিতে করানো হয়না। তার মানে আমার অফিসে প্রচুর ফোন কল কিংবা প্রচুর মানুষ কোর্স করার জন্য হয়ত অফিসে আসল। কিন্তু আমার লাভ খুব বেশি হলনা। বরং যারা আসছে তাদের সাথে কথা বলতে গিয়ে প্রচুর সময় আমাকে নষ্ট করতে হয়েছে। অন্যদিকে আপনি যদি স্পেসিফিকভাবে প্রচার করতেন, এখানে গ্রাফিকস, ওয়েবডিজাইন এবং এসইওর উপর কোর্স করানো হয়। তাহলে একদম স্পেসিফিক লোকজন মানে যারা এই কোর্সগুলো করতে চায়, তারাই শুধু অফিস ভিজিট করত। সেখান থেকে বেশিরভাগেরই কোর্সে ভর্তির সম্ভাবনা থাকত।
ঠিক একইভাবে এবং একই প্রয়োজনে ওয়েবসাইটের এসইও করার জন্য কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে সঠিক কী-ওয়ার্ডটি বাছাই করে কাজ শুরু করা উচিত। সঠিকভাবে কীওয়ার্ড রিসার্চ না করে কাজ করলে ৩টি প্রধান সমস্যাতে পড়বেন।
প্রথমত, প্রাথমিকভাবে আপনাকে ধারনা করে বের করতে হবে, কোন কোন কীওয়ার্ড দিয়ে মানুষ আপনার পণ্য সার্চ দিতে পারে।
দ্বিতীয়ত, যে কীওয়ার্ডটি প্রাথমিকভাবে আপনি ধারণা করে বের করেছেন, সেটি নিয়ে কাজ করতে গেলে আপনাকে কিরকম প্রতিযোগীতাতে পড়তে হবে, সেটি খুজে বের করতে হবে।
তৃতীয়ত, কি পরিমাণ ভিজিটর এ কীওয়ার্ডটি দিয়ে প্রতিদিন সার্চ করে, সেটির একটি ধারণা আপনাকে পেতে হবে।
সার্চিংয়ের বিষয়ের দৈর্ঘ্য
একেক রকম ভিজিটর একেক রকমভাবে তার প্রয়োজনীয় বিষয় সার্চ দিয়ে থাকে।
-১ কিংবা ২টি কীওয়ার্ডঃ সাধারণত দেখা যায়, ছোট কীওয়ার্ডে প্রচুর ট্রাফিক পাওয়া যায় কিন্তু সেই ট্রাফিক হয় লোকোয়ালিটির।
- ৩ শব্দের কিংবা তার চাইতে বেশি শব্দের কীওয়ার্ডঃ লম্বা কীওয়ার্ডের মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর তেমন বেশি আছেনা কিন্তু যা ভিজিটর আসে তারা বেশিরভাগ ক্ষেত্রেই হাইকোয়ালিটি সম্পন্ন হয়।
উল্লেখ্য, ভিজিটর বা ট্রাফিক কোয়ালিটি বলতে টার্গেটেড ট্রাফিককে বোঝায়, যাদের মধ্য থেকে আপনার পণ্যের ক্রেতা হওয়ার সম্ভাবনা বেশি। যতবেশি টার্গেটেড ভিজিটর আসবে ততবেশি আপনার ওয়েবসাইট থেকে আয় বেড়ে যাবে।
শর্ট কীওয়ার্ডের মাধ্যমে ওয়েবসাইটে সাধারণত লোকোয়ালিটির ভিজিটর পাওয়া যায়। কারণ শর্ট কীওয়ার্ড খুব বেশি স্পেসিফিক হয়না। শুরুতে এ ব্যাপারে উদাহরণ দিয়েছিলাম। আইটি কোর্স দিয়ে সার্চ দিয়ে কেউ ক্রিয়েটিভ আইটিকে পেলে সেটাতে ভিজিটর পাওয়া যাবে অনেক, কিন্তু সেগুলো দিয়ে কোন উপকার হবেনা।
লং কীওয়ার্ড দিয়ে ভিজিটর কম আসবে কিন্তু যারা আসবে তাদের বেশিরভাগ আপনার সম্ভাব্য ক্লায়েন্ট হবে। যেমনঃ graphic design in Bangladesh সার্চ দিয়ে প্রাপ্ত গুগল সার্চ রেজাল্টে ক্লিক করে যারা আপনার ওয়েবসাইটে ঢুকবে, তাদের মধ্যে বেশিরভাগই গ্রাফিকস কোর্স করার জন্যই ভাল ট্রেনিং সেন্টার খুজছিল। সুতরাং তাদের মধ্য থেকেই আপনার স্টুডেন্ট পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।
সুখবর হচ্ছে, সুপার স্পেসিফিক লং কীওয়ার্ডে কম্পিটিশন কম থাকে, সেজন্য গুগলের সার্চে টপে খুব সহজেই আপনার ওয়েবসাইটকে নিয়ে আসতে পারবেন আর খারাপ খবর হচ্ছে এধরনের কীওয়ার্ড দিয়ে আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা তেমন বেশি হবেনা। অর্থাৎ যদি কোম্পানীর ব্যবসার বৃদ্ধির জন্য এসইও করে থাকেন তাহলে লং কীওয়ার্ড নিয়ে এসইও করতে হবে। আর যদি এডসেন্স দিয়ে আয় করার পরিকল্পনা থাকে, তাহলে শর্ট কীওয়ার্ড নিয়ে কাজ করতে পারেন। যত ভিজিটর তত আয়।

ধরি আমি মোবাইল বিক্রি করার জন্য একটি ওয়েবসাইট বানিয়েছি। সুতরাং ওয়েবসাইটটি তৈরির উদ্দেশ্য মোবাইল বিক্রি। তার মানে যারা মোবাইল বিক্রি কিনার জন্য গুগলে সার্চ দিবে তারা অবশ্যই লিখবে, buy nokia mobile or price of nokia mobile ইত্যাদি এরকম কিছু। এটা সার্চ দিয়ে যারা আমার ওয়েবসাইটে ভিজিট করবে তারাই মোবাইলের প্রকৃত ক্রেতা।
সুতরাং এবার একটু ব্রেন খাটিয়ে কিছু ধারনা করি । আমার সম্ভাব্য ক্রেতারা সার্চ করার সময় যে যে শব্দগুলো ব্যবহার করার সর্বোচ্চ সম্ভাবনা আছে সেগুলো হলোঃ
Buy, prices, compare, best, review, gift, cheap, delivery.
এবার অন্যদিকে যদি অন্য একটি লিস্ট করি অর্থাৎ কোন কোন শব্দগুলো ব্যবহার করে আসা ভিজিটর আমার পণ্য জীবনও কিনবেনা বরং এসে যখন বুঝবে এটা বিক্রির জায়গা তারা তাড়াতাড়ি ওয়েবসাইট থেকে চলে যাবে। সেই ধরনের ভিজিটরদের সার্চ করার সময় ব্যবহৃত শব্দগুলোর লিস্ট করি।
এবার আরেকটি গুরুত্বপূর্ণ কথা বলা জরুরী, না হলে ভুলের জন্য আমাকে গালাগালি করতে পারেন। আমরা ধারনা অনুযায়ি, যে যে শব্দগুলো আমরা ঠিক করলাম, এ শব্দদিয়েই আমার মোবাইলের ক্রেতারা সার্চ করবে ভেবে ভাবলাম, সেগুলো ১০০% হয়তোবা মিলবেনা। মানুষের মনের ব্যপারে ১০০% ধারণা কখনওই করা সম্ভবনা। সেজন্য সাবধানতার জন্য এবং ভাল ফলাফলের জন্য ওয়েবসাইটের ভিজিটরদের মতিগতি বোঝার জন্য সার্বক্ষণিক চেকিংয়ের উপর থাকতে হবে। সেজন্য Google Analytics or Google Webmaster Tools এর সহযোগিতা নেয়া যেতে পারে। এই টুলসগুলো ব্যবহার করে বুঝতে হবে কোন কীওয়ার্ড দিয়ে মানুষ আমার ওয়েবসাইট বেশি ভিজিট করে, কোন দেশ থেকে বেশি ভিজিট করে। সেগুলো নিয়মিত দেখে সকল প্লান আপডেট করতে হবে।
কিওয়ার্ড রিসার্চ করার পুরো প্রসেস টি পিডিএফ করে রাখছি। পিডিএফ টি ডাউনলোড করার লিংকটি: http://www.mediafire.com/?rkk034ykz9berhh
প্রশ্ন করার জন্য ফেসবুকগ্রুপে যোগাযোগ করুন: https://www.facebook.com/groups/creativeit/
সৌজন্যেঃ ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট
কেন কীওয়ার্ড রিসার্চ করা জরুরী?
সংক্ষেপে উত্তর দিতে চাইলে বলতে পারি, আপনি যেই সেবা কিংবা পণ্যের ব্যবসার জন্য ওয়েবসাইটটি তৈরি করেছেন, সেই সেবা নেয়ার সম্ভাব্য ক্রেতাকে আপনার ওয়েবসাইটে নিয়ে আসা। আমি যদি ব্যাপারটাকে লোকাল কোন ব্যবসার সাথে তুলনা করে বুঝাতে চেষ্টা করি, তাহলে সবার জন্য বুঝতে সহজ হবে।শুরু করা যাক, ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট একটি আইটি ট্রেনিং সেন্টার। এখন আপনি যদি এটা জেনে সবার কাছে প্রচার শুরু করে দিলেন ক্রিয়েটিভ আইটিতে আইটি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়, তাহলে দেখা যাবে নেটওয়ার্কিং কোর্স কিংবা এমএসওয়ার্ড করার জন্যও প্রচুর লোক অফিসে আসবে। কিন্তু এ কোর্সগুলো ক্রিয়েটিভ আইটিতে করানো হয়না। তার মানে আমার অফিসে প্রচুর ফোন কল কিংবা প্রচুর মানুষ কোর্স করার জন্য হয়ত অফিসে আসল। কিন্তু আমার লাভ খুব বেশি হলনা। বরং যারা আসছে তাদের সাথে কথা বলতে গিয়ে প্রচুর সময় আমাকে নষ্ট করতে হয়েছে। অন্যদিকে আপনি যদি স্পেসিফিকভাবে প্রচার করতেন, এখানে গ্রাফিকস, ওয়েবডিজাইন এবং এসইওর উপর কোর্স করানো হয়। তাহলে একদম স্পেসিফিক লোকজন মানে যারা এই কোর্সগুলো করতে চায়, তারাই শুধু অফিস ভিজিট করত। সেখান থেকে বেশিরভাগেরই কোর্সে ভর্তির সম্ভাবনা থাকত।
ঠিক একইভাবে এবং একই প্রয়োজনে ওয়েবসাইটের এসইও করার জন্য কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে সঠিক কী-ওয়ার্ডটি বাছাই করে কাজ শুরু করা উচিত। সঠিকভাবে কীওয়ার্ড রিসার্চ না করে কাজ করলে ৩টি প্রধান সমস্যাতে পড়বেন।
- হয়ত আপনি প্রচুর এসইও করছেন কিন্তু কোন রেজাল্ট পাবেননা কিংবা রেজাল্ট পেতে অনেক সময় লেগে যাবে।
- হতে পারে, গুগলের সার্চের প্রথম পেজে আপনার ওয়েবসাইট কিন্তু আপনার ওয়েবসাইটের ভিজিটর তারপরও আশানরুপ না।
- আবার হয়ত প্রচুর ভিজিটর পাচ্ছেন কিন্তু একজনও আপনার পণ্য হয়ত কিনছেনা।
এসইওর কাজে কীওয়ার্ড রিসার্চের মূল ধাপগুলো
এসইওর কাজে কীওয়ার্ড রিসাচের কাজ ৩টি ধাপে হয়ে থাকে।প্রথমত, প্রাথমিকভাবে আপনাকে ধারনা করে বের করতে হবে, কোন কোন কীওয়ার্ড দিয়ে মানুষ আপনার পণ্য সার্চ দিতে পারে।
দ্বিতীয়ত, যে কীওয়ার্ডটি প্রাথমিকভাবে আপনি ধারণা করে বের করেছেন, সেটি নিয়ে কাজ করতে গেলে আপনাকে কিরকম প্রতিযোগীতাতে পড়তে হবে, সেটি খুজে বের করতে হবে।
তৃতীয়ত, কি পরিমাণ ভিজিটর এ কীওয়ার্ডটি দিয়ে প্রতিদিন সার্চ করে, সেটির একটি ধারণা আপনাকে পেতে হবে।
সার্চের রকমভেদ- এবার সার্চারদের মগজের ভিতরে নিয়ে যাব
কীওয়ার্ড রিসার্চের পদ্ধতি জানানোর আগে বিভিন্ন রকম সার্চ সম্পর্কে জানাটা খুব জরুরী। কোন ভিজিটর কিরকমভাবে সার্চ দেয় সেটি জানা না থাকলে কীওয়ার্ড রিসার্চ করার কাজটা খুব ভালভাবে সম্পন্ন করা যাবেনা। সেজন্য চলেন এবার একজন সার্চকারীর মগজের ভিতর থেকে আপনাদেরকে ঘুরিয়ে নিয়ে আসি।সার্চিংয়ের বিষয়ের দৈর্ঘ্য
একেক রকম ভিজিটর একেক রকমভাবে তার প্রয়োজনীয় বিষয় সার্চ দিয়ে থাকে।
-১ কিংবা ২টি কীওয়ার্ডঃ সাধারণত দেখা যায়, ছোট কীওয়ার্ডে প্রচুর ট্রাফিক পাওয়া যায় কিন্তু সেই ট্রাফিক হয় লোকোয়ালিটির।
- ৩ শব্দের কিংবা তার চাইতে বেশি শব্দের কীওয়ার্ডঃ লম্বা কীওয়ার্ডের মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর তেমন বেশি আছেনা কিন্তু যা ভিজিটর আসে তারা বেশিরভাগ ক্ষেত্রেই হাইকোয়ালিটি সম্পন্ন হয়।
উল্লেখ্য, ভিজিটর বা ট্রাফিক কোয়ালিটি বলতে টার্গেটেড ট্রাফিককে বোঝায়, যাদের মধ্য থেকে আপনার পণ্যের ক্রেতা হওয়ার সম্ভাবনা বেশি। যতবেশি টার্গেটেড ভিজিটর আসবে ততবেশি আপনার ওয়েবসাইট থেকে আয় বেড়ে যাবে।
শর্ট কীওয়ার্ডের মাধ্যমে ওয়েবসাইটে সাধারণত লোকোয়ালিটির ভিজিটর পাওয়া যায়। কারণ শর্ট কীওয়ার্ড খুব বেশি স্পেসিফিক হয়না। শুরুতে এ ব্যাপারে উদাহরণ দিয়েছিলাম। আইটি কোর্স দিয়ে সার্চ দিয়ে কেউ ক্রিয়েটিভ আইটিকে পেলে সেটাতে ভিজিটর পাওয়া যাবে অনেক, কিন্তু সেগুলো দিয়ে কোন উপকার হবেনা।
লং কীওয়ার্ড দিয়ে ভিজিটর কম আসবে কিন্তু যারা আসবে তাদের বেশিরভাগ আপনার সম্ভাব্য ক্লায়েন্ট হবে। যেমনঃ graphic design in Bangladesh সার্চ দিয়ে প্রাপ্ত গুগল সার্চ রেজাল্টে ক্লিক করে যারা আপনার ওয়েবসাইটে ঢুকবে, তাদের মধ্যে বেশিরভাগই গ্রাফিকস কোর্স করার জন্যই ভাল ট্রেনিং সেন্টার খুজছিল। সুতরাং তাদের মধ্য থেকেই আপনার স্টুডেন্ট পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।
সুখবর হচ্ছে, সুপার স্পেসিফিক লং কীওয়ার্ডে কম্পিটিশন কম থাকে, সেজন্য গুগলের সার্চে টপে খুব সহজেই আপনার ওয়েবসাইটকে নিয়ে আসতে পারবেন আর খারাপ খবর হচ্ছে এধরনের কীওয়ার্ড দিয়ে আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা তেমন বেশি হবেনা। অর্থাৎ যদি কোম্পানীর ব্যবসার বৃদ্ধির জন্য এসইও করে থাকেন তাহলে লং কীওয়ার্ড নিয়ে এসইও করতে হবে। আর যদি এডসেন্স দিয়ে আয় করার পরিকল্পনা থাকে, তাহলে শর্ট কীওয়ার্ড নিয়ে কাজ করতে পারেন। যত ভিজিটর তত আয়।
সার্চের বিষয়ঃ
এবার সার্চের বিষয় থেকে প্রয়োজনীয় ক্লায়েন্টকে বোঝার চেষ্টা করি। সেজন্য আপনাকে আগে আপনার পন্যকে খোজে পাওয়ার জন্য একজন ভিজিটর কিভাবে খোজ করতে পারে সেটা আগে ভেবে বের করা দরকার। এরকম সঠিকভাবে ভেবে বের করা অবশ্যই কঠিন জানি, কিন্তু সেটা করতে না পারলে সফল হতে পারবেননা।ধরি আমি মোবাইল বিক্রি করার জন্য একটি ওয়েবসাইট বানিয়েছি। সুতরাং ওয়েবসাইটটি তৈরির উদ্দেশ্য মোবাইল বিক্রি। তার মানে যারা মোবাইল বিক্রি কিনার জন্য গুগলে সার্চ দিবে তারা অবশ্যই লিখবে, buy nokia mobile or price of nokia mobile ইত্যাদি এরকম কিছু। এটা সার্চ দিয়ে যারা আমার ওয়েবসাইটে ভিজিট করবে তারাই মোবাইলের প্রকৃত ক্রেতা।
সুতরাং এবার একটু ব্রেন খাটিয়ে কিছু ধারনা করি । আমার সম্ভাব্য ক্রেতারা সার্চ করার সময় যে যে শব্দগুলো ব্যবহার করার সর্বোচ্চ সম্ভাবনা আছে সেগুলো হলোঃ
Buy, prices, compare, best, review, gift, cheap, delivery.
এবার অন্যদিকে যদি অন্য একটি লিস্ট করি অর্থাৎ কোন কোন শব্দগুলো ব্যবহার করে আসা ভিজিটর আমার পণ্য জীবনও কিনবেনা বরং এসে যখন বুঝবে এটা বিক্রির জায়গা তারা তাড়াতাড়ি ওয়েবসাইট থেকে চলে যাবে। সেই ধরনের ভিজিটরদের সার্চ করার সময় ব্যবহৃত শব্দগুলোর লিস্ট করি।
- jobs, free, tips, competition, contact, complain, news, magazine, girls, youtube.
এবার আরেকটি গুরুত্বপূর্ণ কথা বলা জরুরী, না হলে ভুলের জন্য আমাকে গালাগালি করতে পারেন। আমরা ধারনা অনুযায়ি, যে যে শব্দগুলো আমরা ঠিক করলাম, এ শব্দদিয়েই আমার মোবাইলের ক্রেতারা সার্চ করবে ভেবে ভাবলাম, সেগুলো ১০০% হয়তোবা মিলবেনা। মানুষের মনের ব্যপারে ১০০% ধারণা কখনওই করা সম্ভবনা। সেজন্য সাবধানতার জন্য এবং ভাল ফলাফলের জন্য ওয়েবসাইটের ভিজিটরদের মতিগতি বোঝার জন্য সার্বক্ষণিক চেকিংয়ের উপর থাকতে হবে। সেজন্য Google Analytics or Google Webmaster Tools এর সহযোগিতা নেয়া যেতে পারে। এই টুলসগুলো ব্যবহার করে বুঝতে হবে কোন কীওয়ার্ড দিয়ে মানুষ আমার ওয়েবসাইট বেশি ভিজিট করে, কোন দেশ থেকে বেশি ভিজিট করে। সেগুলো নিয়মিত দেখে সকল প্লান আপডেট করতে হবে।
কিওয়ার্ড রিসার্চ করার পুরো প্রসেস টি পিডিএফ করে রাখছি। পিডিএফ টি ডাউনলোড করার লিংকটি: http://www.mediafire.com/?rkk034ykz9berhh
প্রশ্ন করার জন্য ফেসবুকগ্রুপে যোগাযোগ করুন: https://www.facebook.com/groups/creativeit/
সৌজন্যেঃ ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট
0 comments:
Post a Comment